দৈনিক দুর্যোগ প্রতিবেদন

আবহাওয়ার সতর্কবার্তা: উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘণীভুত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকুলীয় এলাকায় বায়ুচাপ পার্থক‌্যের আধিক‌্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকুলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমুহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমুহকে ০৩ (তিন) নম্বর পুনঃ ০৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অকস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমুহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকুলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা: সর্বোচ্চ তাপমাত্রা রাংগামাটি ৩৬.০ ডিগ্রী এবং সর্বনিম্ন শ্রীমংগল ২৪.২ ডিগ্রী সেঃ।

এক নজরে নদ-নদীর পরিস্থিতি ও পূর্বাভাস:

  • ব্রক্ষপুত্র-যমুনা নদ-নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে, আগামী ৪৮ ঘন্টায় ব্রক্ষপুত্র নদের পানি সমতল স্থিতিশীল হয়ে যেতে পারে এবং যমুনা নদীর পানি সমতল হ্রাস পেতে পারে।
  • গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, আগামী ৪৮ ঘন্টায় গঙ্গা নদীর পানি সমতল স্থিতিশীল হয়ে যেতে পারে এবং পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি পেতে পারে।
  • আপার মেঘনা অববাহিকার সুরমা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, অপরদিকে কুশিয়ারা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে, আগামী ৪৮ ঘন্টায় সুরমা-কুশিয়ারা নদীসমূহের পানি সমতল হ্রাস পেতে পারে।
  • সুনামগঞ্জের দিরাই পয়েন্টে পুরাতন সুরমা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে (+৪ সে.মি.) প্রবাহিত হচ্ছে।

…বিস্তারিত