টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বাড়ছে

ডায়াবেটিসসেন্টার ফর ডিজাস্টার এইড: রক্তে অতিরিক্ত মাত্রায় শর্করার পরিমাণ বৃদ্ধি পাওয়াই ডায়াবেটিস বা বহুমূত্র রোগ। বিশ্বব্যাপী মহামারী আকার ধারন করা ডায়াবেটিস মূলত দুই ধরনের হয়ে থাকে। টাইপ ১ ডায়াবেটিস সাধারণত ছোটোবেলায় শুরু হয় এবং এর প্রতিকারের উপায় এখনও পর্যন্ত ডাক্তারদের জানা নেই। অপরদিকে শরীরে অতিরিক্ত মেদের বৃদ্ধি টাইপ ২ ডায়াবেটিসের প্রধান কারণ হতে পারে।

বর্তমানে সাড়া বিশ্বজুড়ে টাইপ-২ ডায়াবেটিস এ আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ৪০ কোটি ৬০ লাখ। গবেষকদের ধারণা ২০৩০ সাল নাগাদ এ সংখ্যা বেড়ে দাঁড়াবে ৫১ কোটি ১০ লাখে এবং এর অর্ধেকের বেশিই ভারত, চীন ও যুক্তরাষ্ট্রের বাসিন্দা হবেন।

‘দ্য লানসেট ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রাইনোলজি’ জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদন অনুযায়ী, ২০৩০ সাল নাগাদ চীনে ১৩ কোটি, ভারতে নয় কোটি ৮০ লাখ এবং যুক্তরাষ্ট্রে তিন কোটি ২০ লাখ মানুষ টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হবেন। ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের তথ্য এবং আরও ১৪টি গবেষণার ফল বিশ্লেষণ করে গবেষকরা এই গবেষণা প্রতিবেদন প্রস্তুত করেছেন।

গবেষকদের একজন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির সঞ্জয় বসু বলেন, “আগামী ১২ বছরে বয়স, নগরায়ন এবং খাদ্যাভাস ও কায়িক শ্রমের অভ্যাসে পরিবর্তনের কারণে প্রাপ্ত বয়স্ক ব্যক্তিদের টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়া আশেঙ্কাজনক হারে বেড়ে যাবে।

2018-12-17T15:16:19+06:00November 22nd, 2018|
210 Views

Leave A Comment