ঘূর্ণিঝড় ‘ফেথাই’: সমুদ্রবন্দরে ২ নম্বর সংকেত

Chennai: Tidel waves are seen rising high at the Ennore Beach in Chennai on Sunday. Cyclone Vardah’s severe cycle is around 450 km east-north-east of Chennai and is likely to make landfall north of Chennai in the afternoon or evening of December 12. PTI Photo(PTI12_11_2016_000227B)

ভারতের আন্দামান সাগরের নিম্নচাপ থেকে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ফেথাইয়ের প্রভাবে বঙ্গোপসাগর এখন উত্তাল।

তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন ফেথাই বাংলাদেশের দিকে আসার তেমন কোনো আশঙ্কা নেই। এদিকে সাগর উত্তাল থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

রোববার রাতে বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, সন্ধ্যা ৬টায় প্রবল ঘূর্ণিঝড় ফেথাইয়ের অবস্থান ছিল চট্টগ্রাম বন্দর থেকে ১৪১৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৩৭০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১২৮০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১২৮৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে।

ফেথাইয়ের প্রভাবে ইতোমধ্যেই রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে। আর এর পরেই শীত নামবে বলেও আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

এদিকে সোমবার বিকেলে ফেথাই আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে নাগাদ কাকিনাদা এলাকা দিয়ে অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়াবিদরা।

পিবিডি

2018-12-17T15:04:02+06:00December 17th, 2018|
403 Views

Leave A Comment